ফারিহা জাহান মীম---ফিরিযে দাও আমার সেই দিন গুলি |

                  ————————–— بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ ————————–— 
 সবাইকে আমার আন্তরিক সালাম এবং শুভেচ্ছা জানিয়ে শুরু করছি। আমার অসাধারণ ভালো লাগার একটি কবিতা দিলাম। আশা করি আপনাদেরও ভালো লাগবে। ভাল লাগলে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

দেনা মাগো ফিরিয়ে আমার ঐ দিন গুলি, 
যেমন করে সারা দিন খেলতাম নিয়ে ধুলী..
যেমন করে পুতুল বিয়ে দিতাম নিজের মত করে, 
রান্নাকরা পাতা লতা সন্ধ্যায় নিতাম ঘরে। 

কানামাছি আর ছি কুত কুত খেলার জন্য কুড়িয়ে নিতাম চাড়া! 
কেমন করে ভালো থাকি ঐ দিন গুলি ছাড়া? 
স্বপ্ন ছিল আকাশ চুম্ভি উড়িয়ে দিয়ে ডানা! 
পৃথিবীটা গুরে আসতাম কেউ করেনি মানা।

 গ্রামটা ছিল পৃথিবী আমার ঘরটা বেহেস্ত খানা! 
যা ইচ্ছে তাই করতাম কেউ করেনি মানা। 
আজ কেন মা পারিনা একটু নিজের মত গুরতে? 
ইচ্ছে হলে কোন কিছু পারিনা কেন করতে? 

কেন আমার স্বপ্ন গুলু আজ বন্ধি ঘরের কোনে?
 সব সময় কেন ভয়ে থাকি শান্তি নাই মনে। 
চারিদিকে কাঁটাতার পায়ে ছিকল পড়া! 
আমার জন্য এতো কিসের নিয়ম নীতির ভেড়া?

 বাহিরে গেলে পাহারা দাও একলা চল্লে ভয়! 
অশহায়ের মত তাকিয়ে থাকো কেউ নি কিছু কয়? 
কথায় কথায় শাসন কর যুক্তি ভুরি ভুরি ; 
কেন এতো নজর রাখো কি থেকে কি করি। 

তাহলে মা বড় হওয়া আসলে একটা ভুল? 
যেমন করে ছিড়ে ফেলে বাগানের তাজা ফুল। 
কলি থাকতে যত্ন করে বাগানের সেই মালী ;
 যত্নহীন হলেই সাহেবের মুখে গালি। 

ফুল ফোটার সাথে সাথে মৌ মাছির আনাগোনা। 
সেই গন্ধে মাঝে মাঝে সর্প তুলে ফনা। 
একই নিয়মে চলে মাগো মানুষের জীবন? 
ক্ষনিকের দাম্ভিকতা যখন থাকে যৌব

Related Posts
Previous
« Prev Post