Reduce Loading Time Of Your Blog

                            ————————–— بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ ————————–—

সবাইকে আমার আন্তরিক সালাম এবং শুভেচ্ছা জানিয়ে শুরু করছি। একটা ওয়েব সাইট এর গুগোল রাঙ্কিং  বাড়াতে চাইলে অবশ্যয় আপনার ওয়েব সাইট এর লোডিং টাইম কমাতে হবে। না হলে  গুগোল আপনাকে কখনোয় তাদের রাঙ্কিং এ তুলবে না। আর আমরা যারা ওয়েব সাইট নিয়ে কাজ করি তারা নিঃস্বয় জানি একটা ওয়েব সাইটের জন্য গুগোল রাঙ্কিং কতটা গুরুত্বপূর্ণ। আপনিও নিঃস্বয় এমন সাইটে ভিজিট করতে চাইবেন না সেটা লোড হতে অনেক সময় নেয়।

ব্লগের লোডিং সময় কমিয়ে আনুন খুব সহজেই,

১। অপ্রয়োজনীয় প্লাগিন দূর করুন।

 আপানার ব্লগ সাইট টিতে কম সংখ্যক প্লাগিং ব্যাবহার করলে  আপনার ব্লগ দেখতে মানানসই  লাগবে ।  আপনি  যত বেশি সংখ্যক প্লাগিং ব্যাবহার করবেন আপনার সাইট তত বেশি স্লো হয়ে যাবে যেটা আপানার ভিজিটর বা গুগোল কারো কাছেই ভালো লাগবে না। তাই কম প্লাগিং ব্যাবহার করুন।

২। ভালো মানের থিম ব্যাবহার করুন। 

আপনি আপনার ব্লগে যে থিম টি ব্যাবহার করবেন সেটা অবশ্যয় অনেক ভাল মানের হতে হবে। কারন অনেক থিম রয়েছে যেগুলো লোডিং হতে অনেক সময় নেয়। আর এই থিম গুলো ব্যাবহার করার আগে অবশ্যয় পরীক্ষা করে দেখুন সেটা কতটা উন্নত। পরীক্ষা করুন এখানে

৩। যতটা সম্ভব কম ইমেজ ব্যাবহার করুন এবং ইমেজ সাইজ কম রাখুন। 

আপনি যত বেশি ইমেজ ব্যাবহার করবেন আপনার সাইটের সাইজ তত বেশি হবে এতে আপনার লোডিং টাইম বেড়ে যাই অনেক। ভালো হয় যদি আপনি ইমেজ কে বিভিন্ন ওয়েব সাইট থেকে লিঙ্কিং করে দেন। তাছাড়া অনেক সফটওয়্যার আসে যেগুলো দিয়ে আপনি আপনার ইমেজের কোয়ালিটি ঠিক রেখে সাইজ কমিয়ে আনতে পারেন।

৪। কাস্টম ফন্টস ব্যাবহার থেকে বিরত থাকুন। 

কাস্টম ফন্টস ব্যাবহারে সাইটকে দেখতে ভাল লাগলেও এত আপনার সাইটকে স্লো করে দেয়। সব সময় সাধারণ ফন্টস গুলোই ব্যাবহার করুন যেমনঃ Arial, Helvetica, Georgia, Verdana, serif, sans-serif Etc... এই ফন্টসগুলো গুলো ব্যাবহারে আপনার সাইটের অপর কোনো বিরুপ প্রভাব পরে না তাছাড়া এর জন্য আপনাকে অতিরিক্ত CSS কিংবা JS ব্যাবহার করতে হয় না।

৫। হোমপেইজ এ বেশি পোস্ট রাখবেন না। 

অনেক থিমেই ডিফল্ট ভাবে ১০ টি পোস্ট করে দেয়া থাকে। আপনি চাইলে ১০ টিই রাখতে পারেন তবে আমার সাজেশন হবে ৭ টির বেশি না রাখা। এতে আপনার সাইট টি আরও বেশি দ্রুত হবে। 
এটি আপনি Layout থেকে করে নিতে পারেন।

৬। অপ্রয়োজনীয় CSS এবং JavaScript কোড মুছে ফেলুন। 

আমি বিশ্বাস করি আপনি ডিফল্ট থিম ব্যবহার করেন না। যদি ডিফল্ট থিম ব্যাবহার না করে থাকেন তাহলে আপনি <b:skin> এর প্রথম দুটি CSS Files মুছে দিতে পারেন কারন এই দুটি অপ্রয়োজনীয়। 
আপনি যদি Google Plus এর কমেন্ট রাখতে না চান তাহলে JS এর তৃতীয় এবং চতুর্থ ফাইল মুছে ফেলতে পারেন। ( এটা করার আগে অবশ্যয় টেম্পলেট এর একটা ব্যাকআপ করে রাখবেন)

৭। IFrame এবং JavaScript এর দ্বারা বিজ্ঞাপন দিবেন না। 

 JavaScript এবং Iframe এর বিজ্ঞাপন লোডিং হতে অনেক সময় লাগে। যদিও এটা আপনার আয়ের একটা ভালো উৎস । তাই খুব বেশি  JavaScript এবং Iframe এর বিজ্ঞাপন আপনার সাইটে ব্যবহার করবেন না।

Related Posts
Previous
« Prev Post