Top 6 White Hat Hackers In The World

                              ————————–— بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ ————————–—

সবাইকে আমার আন্তরিক সালাম এবং শুভেচ্ছা জানিয়ে শুরু করছি। হ্যাকার কাকে বলে এটা বলে আর সময় নষ্ট করবো না এটা সবাই জানে। হ্যাকার প্রধানত দু প্রকার BLACK HAT AND WHITE HAT হ্যাকার,  কিন্তু আমি আজ WHITE HAT হ্যাকার সম্পর্কে জানাবো।

যারা কোনো কিছু হ্যাক করে তাতে অন্যর ভালো করে বা ভালো কাজে ব্যাবহার করে তাদের হোয়াইট হ্যাট হ্যাকার বলে।

এবং যারা হ্যাক জিনিস টাকে  খারাপ কাজে ব্যাবহার করে তাদের BLACK HAT  হ্যাকার বলে।

Top 6 White Hat Hackers:

 


Tim Berners-Lee

 

 এই মানুষটির অবদান বিশ্ববাসী কখনই ভুলতে পারবে না। এবং আপনি নিজেও চাইলে ইনার অবদান অস্বীকার করতে পারবেন না। কারন আমরা বর্তমানে যে Web ব্যাবহার করছি  এটা তিনারি আবিষ্কার। World Wild Web এর  কথাই বলছি যেটা তিনি না থাকলে হয়তো আমরা আজ পেতাম না। 


Stephen Wozniak

 

বিশ্বের অর্ধেক এর বেশি White Hat Hacker গন  Stephen Wozniak কে গুরু হিসাবে মানে। ইনাকে Apple এরও অর্ধেক বলা হয়। APPLE এ Steve Jobs এর পরেই যার অবদান তিনিই  Stephen Wozniak. তিনি বহু মানুষের মনে  আগ্রহর জন্ম দিয়েছেন কম্পিউটার সম্পর্কে জানার। এই মানুষটি নিজেও কখনো কম্পিউটারের প্রতি বিন্দুমাত্র আগ্রহ হারিয়ে ফেলেন নি। ইনাকে বেশির ভাগ মানুষ Woz নামেই ডেকে থাকেন।

Linus  Torvalds 

 

বিশ্ববিখ্যাত Linux Operating System এর জনক এই Linus Trovals । তিনি সারাজীবন চেয়েছিলেন কম্পিউটার কে মজার বস্তু বানাতে এবং তিনি Linux এর মাধ্যমে সফলতাও পেয়েসেন। Linux  কে প্রথমে Freak নামে ডাকা হতো কারন তখন এটা দুটি শব্দের কম্বিনেশনে চলতো একটা "Free" অন্যটি "Freak" পরবর্তীতে তার  নামানুসারে এটাকে Linux নামে ডাকা  হয়।

Tsutomu Shimomura

 

White Hat Hackar এর বিশাল একটা উদাহরণ বলা চলে এই Tsutomu Shimomura  কে। Tsutomu Shimomura  Kevin Minitect এর বিভিন্ন রকমের খারাপ কর্মকাণ্ড নস্যাৎ করে দেন। Kevin Mitnick কে কম্পিউটার ক্রিমিনাল বলে ডাকা হয়। Tsutomu Shimomura বর্তমানে Neofocal System এর CEO এবং CTO হিসাবে কর্মরত রয়েছেন।

Richard Matthew Stallman  

 

Richard Matthew Stallman কে মজা করে সংক্ষেপে RMS নামে ডাকা হয়। তিনি সবসময় সফটওয়্যার ব্যাবহারের স্বাধীনতা দিতে চেয়েছেন  সেটা শিক্ষাক্ষেত্রে, এবং ব্যাবহার কারীর ইচ্ছা মতো সফটওয়্যার পছন্দ দের বেলাতেও। তিনি NSU তে বর্তমানে চাকুরীরত রয়েছেন যেটা একটি ফ্রী সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান। 

Johanna Rutkowska


প্রযুক্তি অথবা কম্পিউটার সম্পর্কে যখনই   বলা হয় আমরা পুরুষদেরই উল্লেখ করে থাকি। আজ জানবো প্রজুক্তিতে মেয়েদের অবদানও কম না। ওপরে যে মহিলা টিকে দেখছেন ইনি Johanna Rutkowska । এই মহিলা টি  RootKits Virus কে লুকিয়ে রাখতে পারে সফটওয়্যার এর মাঝে। এটা আপনার কম্পিউটার এর জন্য প্রয়োজনীয় তবে মজার ব্যাপার আপনার Anti Virus এটাকে ধরতে পারে না।

Related Posts
Previous
« Prev Post